পর্ন সাইটে প্রবেশকারীদের পরিচয় প্রকাশ করা হবে – সাবধান সবাই

বাংলাদেশে পর্ন সাইট বন্ধ করে দিতে চান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। সম্প্রতি নিজের ফেসবুক পেজে বিষয়টির উল্লেখও করেছেন তিনি। কিন্তু এরপর এ বিষয়ে আর তেমন কোনও অগ্রগতি হয়নি।

গত বছরের ১৮ নভেম্বর সারাদেশে ফেসবুক বন্ধের উদাহরণ টেনে বিশেষজ্ঞরা বলছেন, ওই সময় ফেসবুক-ভাইবার-হোয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগের কয়েকটি মাধ্যম বন্ধ করে দিয়েছিল সরকার। তারপরেও কিন্তু প্রক্সি সার্ভার ব্যবহার করে অনেকেই ফেসবুক ব্যবহার করেছেন।

পর্ন সাইটে প্রবেশকারীদের পরিচয় প্রকাশ করা হবে উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, তাই পরিচয় প্রকাশ হওয়ার ভয়ে পর্ন সাইটে প্রবেশে বিরত থাকবে। খবর বাসসের।

বাসসের সাথে আলাপকালে আজ বিকালে তারানা হালিম বলেন, ইন্টারনেট সেবা দানকারীদেরকে দেশের অভ্যন্তরে পরিচালিত পর্ন সাইটগুলো বন্ধ করতে হবে।  
‘কিন্তু আন্তর্জাতিক সাইটগুলোর ক্ষেত্রে আমরা এমন একটি কৌশল গ্রহণের উপর গুরুত্ব দিচ্ছি যাতে ওইসব সাইটে প্রবেশকারীদের পরিচয় আমাদের কাছে প্রকাশ পাবে’- একথা উল্লেখ করে তিনি বলেন, ‘তাই পরিচয় প্রকাশ হওয়ার ভয়ে পর্ন সাইটে প্রবেশে বিরত থাকবে। ‘ 
সকল পর্ন সাইট বন্ধ করা সম্ভব কিনা- এ প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘এ কথা মনে রাখতে হবে যে, আমরা একশত ভাগ সাইট বন্ধ করতে পারব না কিন্তু আমরা যদি ৮০ শতাংশ বন্ধ করতে পারি তাহলে সেটা হবে আমাদের জন্য বিরাট অর্জন। ‘
এর আগে, পর্নোগ্রাফি ও আপত্তিজনক ‘কনটেন্ট’ ছড়ায় এমন সাইটগুলোর একটি তালিকা তৈরির জন্য গত ২৮ নভেম্বর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। কমিটিকে পর্নোগ্রাফি ও সাইবার স্পেস-এ নেতিবাচক বিষয়গুলো সম্পর্কে একটি সুপারিশমালা প্রণয়ন করতে বলা হয়েছে।  
এ ব্যাপারে তারানা হালিম বলেন, ‘আমরা কমিটিকে বলেছি, পর্ন সাইটগুলো বন্ধে সুনির্দিষ্ট কারিগরি প্রস্তাবনা ও সুপারিশ দেয়ার জন্য। ’ 
তিনি বলেন, কমিটি কাজ করছে এবং গঠনের ১৫ দিনের মধ্যে পর্ন সাইটগুলোর তালিকা এবং কারিগরি প্রস্তাবনা ও সুপারিশ জমা দিবে।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, তিনস্তর বিশিষ্ট এই প্রস্তাবনায়- তাৎক্ষণিক, অন্তর্বর্তীকালীন এবং চূড়ান্ত কর্ম-পরিকল্পনা থাকবে।
পর্ন সাইটে প্রবেশকারীদের পরিচয় প্রকাশ করা হবে – সাবধান সবাই পর্ন সাইটে প্রবেশকারীদের পরিচয় প্রকাশ করা হবে – সাবধান সবাই Reviewed by Unknown on 6:59 AM Rating: 5

No comments:

Tin Cup Cha. Powered by Blogger.